ভাষাংশ | রবীন্দ্রনাথ ঠাকুর | রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাসংগ্রহের সূচি


নবজাতক


    সূচনা

আমার কাব্যের ঋতুপরিবর্তন ঘটেছে বারে বারে। প্রায়ই সেটা ঘটে নিজের অলক্ষ্যে। কালে কালে ফুলের ফসল বদল হয়ে থাকে, তখন মৌমাছির মধু-যোগান নতুন পথ নেয়। ফুল চোখে দেখবার পূর্বেই মৌমাছি ফুলগন্ধের সূক্ষ্ম নির্দেশ পায়, সেটা পায় চারদিকের হাওয়ায়। যারা ভোগ করে এই মধু তারা এই বিশিষ্টতা টের পায় স্বাদে। কোনো কোনো বনের মধু বিগলিত তার মাধুর্যে, তার রঙ হয় রাঙা; কোনো পাহাড়ি মধু দেখি ঘন, আর তাতে রঙের আবেদন নেই, সে শুভ্র; আবার কোনো আরণ্য সঞ্চয়ে একটু তিক্ত স্বাদেরও আভাস থাকে।

কাব্যে এই যে হাওয়াবদল থেকে সৃষ্টিবদল এ তো স্বাভাবিক, এমনি স্বাভাবিক যে এর কাজ হতে থাকে অন্যমনে। কবির এ সম্বন্ধে খেয়াল থাকে না। বাইরে থেকে সমজদারের কাছে এর প্রবণতা ধরা পড়ে। সম্প্রতি সেই সমজদারের সাড়া পেয়েছিলুম। আমার একশ্রেণীর কবিতার এই বিশিষ্টতা আমার স্নেহভাজন বন্ধু অমিয়চন্দ্রের দৃষ্টিতে পড়েছিল। ঠিক কী ভাবে তিনি এদের বিশ্লেষণ করে পৃথক করেছিলেন তা আমি বলতে পারি নে। হয়তো দেখেছিলেন, এরা বসন্তের ফুল নয়; এরা হয়তো প্রৌঢ় ঋতুর ফসল, বাইরে থেকে মন ভোলাবার দিকে এদের ঔদাসীন্য। ভিতরের দিকের মননজাত অভিজ্ঞতা এদের পেয়ে বসেছে। তাই যদি না হবে তা হলে তো ব্যর্থ হবে পরিণত বয়সের প্রেরণা। কিন্তু এ আলোচনা আমার পক্ষে সংগত নয়। আমি তাই নবজাতক গ্রন্থের কাব্যগ্রন্থনের ভার অমিয়চন্দ্রের উপরেই দিয়েছিলুম। নিশ্চিন্ত ছিলুম, কারণ দেশবিদেশের সাহিত্যে ব্যাপকক্ষেত্রে তাঁর সঞ্চরণ।

উদয়ন। শান্তিনিকেতন                                                              রবীন্দ্রনাথ ঠাকুর
৪ এপ্রিল ১৯৪০


 

              নবজাতক

          নবীন আগন্তুক,
নব যুগ তব যাত্রার পথে
            চেয়ে আছে উৎসুক।
কী বার্তা নিয়ে মর্তে এসেছ তুমি ;
           জীবনরঙ্গভূমি
তোমার লাগিয়া পাতিয়াছে কী আসন।
       নরদেবতার পূজায় এনেছ
              কী নব সম্ভাষণ।
অমরলোকের কী গান এসেছ শুনে।
            তরুণ বীরের তূণে
কোন্‌ মহাস্ত্র বেঁধেছ কটির'পরে
        অমঙ্গলের সাথে সংগ্রাম-তরে।
              রক্তপ্লাবনে পঙ্কিল পথে
                    বিদ্বেষে বিচ্ছেদে
         হয়তো রচিবে মিলনতীর্থ
                শান্তির বাঁধ বেঁধে ।
কে বলিতে পারে তোমার ললাটে লিখা
        কোন্‌ সাধনার অদৃশ্য জয়টিকা।
    আজিকে তোমার অলিখিত নাম
           আমরা বেড়াই খুঁজি

        আগামী প্রাতের শুকতারা-সম
              নেপথ্যে আছে বুঝি।
মানবের শিশু বারে বারে আনে
               চির আশ্বাসবাণী

       নূতন প্রভাতে মুক্তির আলো
               বুঝি-বা দিতেছে আনি ।

শান্তিনিকেতন
১৯ অগস্ট ১৯৩৮


                  
উদ্‌বোধন
                    
[তথ্য]
প্রথম যুগের উদয়দিগঙ্গনে
        প্রথম দিনের উষা নেমে এল যবে
প্রকাশপিয়াসি ধরিত্রী বনে বনে
        শুধায়ে ফিরিল, সুর খুঁজে পাবে কবে।
             এসো এসো সেই নব সৃষ্টির কবি
             নবজাগরণ-যুগপ্রভাতের রবি।
       গান এনেছিলে নব ছন্দের তালে
       তরুণী উষার শিশিরস্নানের কালে,
            আলো-আঁধারের আনন্দবিপ্লবে।
 

সে গান আজিও নানা রাগরাগিণীতে
শুনাও তাহারে আগমনীসংগীতে
      যে জাগায় চোখে নূতন দেখার দেখা।
যে এসে দাঁড়ায় ব্যাকুলিত ধরণীতে
বননীলিমার পেলব সীমানাটিতে,
      বহু জনতার মাঝে অপূর্ব একা।
            অবাক আলোর লিপি যে বহিয়া আনে
            নিভৃত প্রহরে কবির চকিত প্রাণে,
            নব পরিচয়ে বিরহব্যথা যে হানে
বিহ্বল প্রাতে সংগীতসৌরভে,
দূর-আকাশের অরুণিম উৎসবে।
      যে জাগায় জাগে পূজার শঙ্খধ্বনি,
      বনের ছায়ায় লাগায় পরশমণি,
            যে জাগায় মোছে ধরার মনের কালি
            মুক্ত করে সে পূর্ণ মাধুরী-ডালি।
জাগে সুন্দর, জাগে নির্মল, জাগে আনন্দময়ী

                             জাগে জড়ত্বজয়ী।
            জাগো সকলের সাথে
            আজি এ সুপ্রভাতে,
বিশ্বজনের প্রাঙ্গণতলে লহো আপনার স্থান

       তোমার জীবনে সার্থক হোক
               নিখিলের আহ্বান।

 

[কালিম্পং]
২৫ বৈশাখ ১৩৪৫


            
শেষদৃষ্টি
আজি এ আঁখির শেষদৃষ্টির দিনে
ফাগুনবেলার ফুলের খেলার
            দানগুলি লব চিনে।
দেখা দিয়েছিল মুখর প্রহরে
            দিনের দুয়ার খুলি,
তাদের আভায় আজি মিলে যায়
রাঙা গোধূলির শেষতুলিকায়
ক্ষণিকের রূপ-রচনলীলায়
            সন্ধ্যার রঙগুলি।

যে অতিথিদেহে ভোরবেলাকার
            রূপ নিল ভৈরবী,
অস্তরবির দেহলিদুয়ারে
বাঁশিতে আজিকে আঁকিল উহারে
মুলতানরাগে সুরের প্রতিমা
            গেরুয়া রঙের ছবি।

খনে খনে যত মর্মভেদিনী
           বেদনা পেয়েছে মন
নিয়ে সে দুঃখ ধীর আনন্দে
বিষাদকরুণ শিল্পছন্দে
অগোচর কবি করেছে রচনা
           মাধুরী চিরন্তন।

একদা জীবনে সুখের শিহর
          নিখিল করেছে প্রিয়।
মরণপরশে আজি কুণ্ঠিত
অন্তরালে সে অবগুণ্ঠিত,
অদেখা আলোকে তাকে দেখা যায়
          কী অনির্বচনীয়।

যা গিয়েছে তার অধরারূপের
           অলখ পরশখানি
যা রয়েছে তারি তারে বাঁধে সুর,
দিক্‌সীমানার পারের সুদূর
কালের অতীত ভাষার অতীত
           শুনায় দৈববাণী।

 

সেঁজুতি। শান্তিনিকেতন

   ১২ জানুয়ারি ১৯৪০


               
প্রায়শ্চিত্ত
উপর আকাশে সাজানো তড়িৎ-আলো

     নিম্নে নিবিড় অতিবর্বর কালো
            ভূমিগর্ভের রাতে

     ক্ষুধাতুর আর ভূরিভোজীদের
            নিদারুণ সংঘাতে
    ব্যাপ্ত হয়েছে পাপের দুর্দহন,
    সভ্যনামিক পাতালে যেথায়
           জমেছে লুটের ধন।

দুঃসহ তাপে গর্জি উঠিল
           ভূমিকম্পের রোল,
জয়তোরণের ভিত্তিভূমিতে
          লাগিল ভীষণ দোল।
বিদীর্ণ হল ধনভাণ্ডারতল,
জাগিয়া উঠিছে গুপ্ত গুহার
         কালীনাগিনীর দল।
     দুলিছে বিকট ফণা,
বিষনিশ্বাসে ফুঁসিছে অগ্নিকণা।

            নিরর্থ হাহাকারে
দিয়ো না দিয়ো না অভিশাপ বিধাতারে।
           পাপের এ সঞ্চয়
    সর্বনাশের পাগলের হাতে
           আগে হয়ে যাক ক্ষয়।
    বিষম দুঃখে ব্রণের পিণ্ড
            বিদীর্ণ হয়ে, তার
        কলুষপুঞ্জ ক'রে দিক উদগার।
    ধরার বক্ষ চিরিয়া চলুক
            বিজ্ঞানী হাড়গিলা,
    রক্তসিক্ত লুব্ধ নখর
           একদিন হবে ঢিলা।

প্রতাপের ভোজে আপনারে যারা বলি করেছিল দান
    সে-দুর্বলের দলিত পিষ্ট প্রাণ
         নরমাংসাশী করিতেছে কাড়াকাড়ি,
              ছিন্ন করিছে নাড়ী।
তীক্ষ্ম দশনে টানাছেঁড়া তারি দিকে দিকে যায় ব্যেপে
               রক্তপঙ্কে ধরার অঙ্ক লেপে।
         সেই বিনাশের প্রচণ্ড মহাবেগে
     একদিন শেষে বিপুলবীর্য শান্তি উঠিবে জেগে।
              মিছে করিব না ভয়,
       ক্ষোভ জেগেছিল তাহারে করিব জয়।
            জমা হয়েছিল আরামের লোভে
                       দুর্বল তার রাশি,
            লাগুক তাহাতে লাগুক আগুন

                      ভস্মে ফেলুক গ্রাসি।

      ওই দলে দলে ধার্মিক ভীরু
                  কারা চলে গির্জায়
              চাটুবাণী দিয়ে ভুলাইতে দেবতায়।
      দীনাত্মাদের বিশ্বাস, ওরা
                    ভীত প্রার্থনারবে
             শান্তি আনিবে ভবে।
কৃপণ পূজায় দিবে নাকো কড়িকড়া।
      থলিতে ঝুলিতে কষিয়া আঁটিবে
             শত শত দড়িদড়া।
      শুধু বাণীকৌশলে
            জিনিবে ধরণীতলে।
      স্তূপাকার লোভ
            বক্ষে রাখিয়া জমা
      কেবল শাস্ত্রমন্ত্র পড়িয়া
            লবে বিধাতার ক্ষমা।

      সবে না দেবতা হেন অপমান
             এই ফাঁকি ভক্তির।
      যদি এ ভুবনে থাকে আজো তেজ
             কল্যাণশক্তির
      ভীষণ যজ্ঞে প্রায়শ্চিত্ত
            পূর্ণ করিয়া শেষে
      নূতন জীবন নূতন আলোকে
           জাগিবে নূতন দেশে।

 

    বিজয়াদশমী

[১৭ আশ্বিন] ১৩৪৫


                 
বুদ্ধভক্তি
জাপানের কোনো কাগজে পড়েছি, জাপানি সৈনিক যুদ্ধের সাফল্য কামনা করে বুদ্ধমন্দিরে পূজা দিতে গিয়েছিল। ওরা শক্তির বাণ মারছে চীনকে, ভক্তির বাণ বুদ্ধকে।

         হুংকৃত যুদ্ধের বাদ্য
সংগ্রহ করিবারে শমনের খাদ্য।
সাজিয়াছে ওরা সবে উৎকটদর্শন,
দন্তে দন্তে ওরা করিতেছে ঘর্ষণ,
হিংসার উষ্মায় দারুণ অধীর
সিদ্ধির বর চায় করুণানিধির

       ওরা তাই স্পর্ধায় চলে
       বুদ্ধের মন্দিরতলে।
তূরী ভেরি বেজে ওঠে রোষে গরোগরো,
ধরাতল কেঁপে ওঠে ত্রাসে থরোথরো।

       গর্জিয়া প্রার্থনা করে

আর্তরোদন যেন জাগে ঘরে ঘরে।
আত্মীয়বন্ধন করি দিবে ছিন্ন,
গ্রামপল্লীর রবে ভস্মের চিহ্ন,
হানিবে শূন্য হতে বহ্নি-আঘাত,
বিদ্যার নিকেতন হবে ধূলিসাৎ

      বক্ষ ফুলায়ে বর যাচে
      দয়াময় বুদ্ধের কাছে।
তূরী ভেরি বেজে ওঠে রোষে গরোগরো,
ধরাতল কেঁপে ওঠে ত্রাসে থরোথরো।

     হত-আহতের গণি সংখ্যা
তালে তালে মন্দ্রিত হবে জয়ডঙ্কা।
নারীর শিশুর যত কাটা-ছেঁড়া অঙ্গ
জাগাবে অট্টহাসে পৈশাচী রঙ্গ,
মিথ্যায় কলুষিবে জনতার বিশ্বাস,
বিষবাষ্পের বাণে রোধি দিবে নিশ্বাস

     মুষ্টি উঁচায়ে তাই চলে
     বুদ্ধেরে নিতে নিজ দলে।
তূরী ভেরি বেজে ওঠে রোষে গরোগরো,
ধরাতল কেঁপে ওঠে ত্রাসে থরোথরো।

 

   শান্তিনিকেতন

৭ জানুয়ারি ১৯৩৮