তেওরা
ভিন্ন বানান : তেওড়া, তীব্রা

উত্তর ভারতীয় সঙ্গীতে বহুল ব্যবহৃত একটি তাল। উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ধ্রুপদ ও ধ্রুপাদঙ্গের গানে ব্যবহৃত তাল বিশেষ। প্রাচীন ভারতীয় সংস্কৃত ছন্দে নিবদ্ধ প্রবন্ধগান থেকে ধ্রুপদের উৎপত্তির সূচনালগ্নে এই তালের উদ্ভব হয়েছিল। সুলতান আলাউদ্দীন খিলজি রাজত্বকালে (১২৯৬-১৩১৬ খ্রিষ্টাব্দ), বৈজু বাওরাগোপাল নায়কের রচিত রূপকে নিবদ্ধ ধ্রুপদের নমুনা পাওয়া যায়। পরবর্তী সময়ে চৌতালে নিবদ্ধ গান রচনা করেছিলেন- তানসেন । যেমন- তাল পরিচিতি
মাত্রা সংখ্যা:

ছন্দপ্রকৃতি: বিষমপদী (৩।২।২)
তালি: ৩টি
খালি: নাই প্রথম নমুনা
তবলা
  +                   +
 

 

   

         
I

ধিন্

ধিন্

না

ধিন

না

 ধিন্

না I ধিন্
 

 

 

   


 

প্রথম নমুনা

পাখোয়াজ

 

  +                   +
 

 

   

         
I

ধা

দেন্

তা

তেটে

কতা

গদি

ঘেনে I ধা
 

 

 

   

দ্বিতীয় নমুনা পাখোয়াজ  

  +                   +
 

 

   

         
I

ধা

ঘেনে

নাগ্

গদ

দি

ঘেনে

নাগ I ধা
 

 

 

   

 


সূত্র :
  • ভারতীয়  সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। কথাশিল্প প্রকাশ। বৈশাখ ১৩৭২।
  • তবলা বিজ্ঞান। মোঃ কামরুজ্জামান (মনি)। জুন ১৯৯১।
  • তাল-অভিধান। মানস দাশগুপ্ত। প্রকাশিকা শ্রীমতী মমতা দাশগুপ্তা। জ্যৈষ্ঠ ১৪০২
  • রবীন্দ্রসংগীত-গবেষণা-গ্রন্থমালা (দ্বিতীয় খণ্ড, তাল ও লয়)। প্রফুল্লকুমার দাস। সুরঙ্গমা। কলিকাতা। ৯ আশ্বিন ১৩৮০
  • সঙ্গীত-চন্দ্রিকা। গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়।