হুসেনী
কানাড়া
ঊর্ধ্বক্রমবাচকতা
{ রাগ | ঠাট | সুর | স্বর | সাঙ্গীতিক স্কেল | সঙ্গীতোপযোগী ধ্বনি | শ্রবণ যোগাযোগ | যোগাযোগ | বিমূর্তন | বিমূর্ত সত্তা | সত্তা |}
{
কানাড়া
|
সুরাঙ্গ |
সুরশৈলী
|
সুর
|
স্বর
|
সাঙ্গীতিক স্কেল
|
সঙ্গীতোপযোগী ধ্বনি
|
শ্রবণ যোগাযোগ
|
যোগাযোগ
|
বিমূর্তন
|
বিমূর্ত সত্তা
|
সত্তা
|}
উত্তর
ভারতীয় সঙ্গীত
শাস্ত্রে বর্ণিত
কাফি
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ।
এর অঙ্গ
কানাড়া।
এই রাগের বেশি প্রচলন নেই। এই রাগে সাহানা'র আভাষ পাওয়া যায়। এর প্রকৃতি ক্ষুদ্র।
আরোহণে গান্ধার বক্রভাবে ব্যবহৃত হয়। এই রাগে জ্ঞমরস এবং ণপ স্বরসঙ্গতি অপরিহার্য।
কথিত আছে এই রাগটি জৌনপুরের সুলতান হুসেন শর্কী তৈরি করেছিলেন।
আরোহণ
:
স, জ্ঞমরস, প
ধণপ
র্স
অবরোহণ
:
র্স,
ধণপ,
মপ,
জ্ঞমর,
স
ঠাট
:
কাফি
জাতি
:
সম্পূর্ণ-সম্পূর্ণ
বাদীস্বর
:
ম
সমবাদী স্বর
:
স
অঙ্গ
:
পূর্বাঙ্গ।
সময়
:
রাত্রি দ্বিতীয় প্রহর
পকড় : স,
ণ্রস, জ্ঞমরস, ধ্ণ্ প্ স
সূত্র :
উচ্চাঙ্গ ক্রিয়াত্মক সঙ্গীত। শক্তিপদ ভট্টাচার্য। ১৪ অক্টোবর ১৯৮০।
গীতবল্লরী পঞ্চম ভাগ। শ্রীপ্রশান্ত দাশগুপ্ত। ১৪ এপ্রিল, ১৯৭৩।