দোলন-চাঁপা
কাজীনজরুল ইসলাম

গ্রন্থ-পরিচয়
নজরুল-রচনাবলী জন্মশতবর্ষ সংস্করণ প্রথম খণ্ডে (জ্যৈষ্ঠ ১৪১৩, মে ২০০৬) প্রদেয় গ্রন্থপরিচয় নিচে তুলে ধরা হলো।

১৩৩০ আশ্বিনে 'দোলন-চাঁপা' গ্রন্থাগারে প্রকাশিত হয়। কবি তখন রাজবন্দী। প্রথম সংস্করণের ভূমিকা-রূপে শ্রীপবিত্র গঙ্গোপাধ্যায় 'দুটি কথা' লিখিয়াছিলেন। তাহা এই...
    এই কাব্যের মুখবন্ধরূপে লেখা কবিতাটি 'সৃষ্টি-সুখের উল্লাসে' শিরোনামে ১৩৩০ জ্যৈষ্ঠে ১ম বর্ষের ২য় সংখ্যক 'কল্লোল'-এ প্রকাশিত হইয়াছিল।
    'দোদুল দুল' ১৩২
চৈত্রের 'প্রবাসীতে প্রকাশিত হইয়াছিল।
    'পউষ' রচিত হইয়াছিল ১৯২২ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে। কবি তখন কলিকাতার প্রেসিডেন্সী জেলে বিচারাধীন বন্দী। 'পউষ' ১৩২৯ মাঘের এবং 'পথহারা' ১৩২৯ ফাল্গুনের 'প্রবাসী'তে প্রকাশিত হইয়াছিল।
    'ব্যথা-গরব' ১৩২৯ চৈত্রের মাসিক 'বসুমতী'তে এবং 'সমর্পণ' ১৩২৯ চৈত্রের 'ভারতী'তে বাহির হইয়াছিল।
    'অবেলার ডাক' ১৩৩০ জ্যৈষ্ঠ্যের 'প্রবাসী'তে প্রকাশিত হহিয়াছিল।
    'অভিশাপ' ১৩৩০ শ্রাবণের এবং আশান্বিতা ১৩৩০ আশ্বিনের 'কল্লোল'-এ ছাপা হইয়াছিল।

                                                        পুনশ্চ
দোলন-চাঁপা প্রকাশিত হয় ১৩৩০ বঙ্গাব্দের আশ্বিনে (অক্টোবর ১৯২৩); প্রকাশক : শরচ্চন্দ্র গুহ, আর্য পাবলিশিং হাউস, কলেজ স্ট্রিট মার্কেট, কলিকাতা। পৃষ্ঠা ৬+৫৪; মূল্য এক টাকা চার আনা। দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ১৯৩০ এর আগে, আনুমানিক ১৯২৯এ। এর প্রকাশক : গোপালদাস মজুমদার, ডি. এম. লাইব্রেরি, ৬১ কর্নওয়ালিশ স্ট্রিট, কলিকাতা। পৃষ্ঠা ৮+৫৪, মূল্য পাঁচ সিকা। নজরুল-রচনাবলীর নতুন সংস্করণে কাব্যগ্রন্থটি উভয় সংস্করণের পাঠ মিলিয়ে দেখা হয়েছে, উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই।
    আবদুল কাদির গ্রন্থ-পরিচয়ে পবিত্র গঙ্গোপাধ্যায়ের "দুটি কথা" সম্পূর্ণ উদ্ধৃত করেছিলেন। বর্তমান সংস্করণে সেটি মূল গ্রন্থের সঙ্গে যথাযথ স্থানে মুদ্রিত হওয়ায় গ্রন্থ-পরিচয়ে বর্জিত হয়েছে এবং অবলোপ-চিহ্ন (...) দিয়ে তা বোঝানো হয়েছে।


কবিতার সূচি
অবেলার ডাক
অভিশাপ
আজ সৃষ্টি সুখের উল্লাসে
আশা
আশান্বিতা
উপেক্ষিত
কবি-রানি
চপল সাথী
দোদুল দুল্
বেলাশেষে
পউষ
পথহারা
পিছু-ডাক
পুবের চাতক
পূজারিণী
ব্যথা-গরব
মুখরা
শেষ প্রার্থনা
সমর্পণ
সাধের ভিখারিনী
সে যে চাতকই জানে