আসানসোল
ভৌগোলিক স্থানাঙ্ক : ২৩.৬৮° উত্তর ৮৬.৯৮° পূর্ব ।
ভারত প্রজাতন্ত্রের পশ্চিমবঙ্গ নামক প্রদেশের বর্ধমান বিভাগের অন্তর্গত পশ্চিম-বর্ধমান জেলা'র মহকুমা এবং জেলা সদর দফতর। উল্লেখ্য, ২০১৭ খ্রিষ্টাব্দের ৭ এপ্রিল যখন বর্ধমান জেলাকে ভেঙে দুটি জেলাতে ভাগ করা হয়, তখন পশ্চিম-বর্ধমান জেলা'র সদর দফতর হিসেবে আসানসোলকে নির্বাচন করা হয়।

মহকুমা হিসেবে আসানসোল পৌরসংস্থা ও চারটি সমস্টি উন্নয়ন ব্লক নিয়ে গঠিত। এই ব্লকগুলো হলো-বরাবনি, জামুড়িয়া, রাণীগঞ্জ ও সালানপুর। উক্ত চারটি ব্লকের অধীনে ৩৫টি গ্রাম পঞ্চায়েত ও ১৮টি সেন্সাস টাউন রয়েছে। ১৮টি সেন্সাস টাউন হল পানগাছিয়া (খ), ভানোয়ারা, পরাশিয়া, কেন্দা, কুনুস্তোরিয়া, বাঁশড়া, চেলাদ, রতিবাটী, চাপুই, জেমারি (জে. কে. নগর টাউনশিপ), আমকুলা, মুরগাথুল, রঘুনাথচক, বল্লভপুর, বেলেবাথান, চিত্তরঞ্জন, হিন্দুস্তান কেবলস টাউন ও জেমারি। বিধান সভা
আসানসোল পৌরসংস্থা এলাকা দুটি বিধানসভা কেন্দ্রে বিভক্ত। এই পৌরসংস্থার ১-৮, ১০-১৭, ১৯, ২৩-৩৩ ওয়ার্ডগুলি নিয়ে আসানসোল উত্তর বিধানসভা কেন্দ্র গঠিত। আসানসোল পৌরসংস্থার ৯, ১৮, ২০, ৩৪-৫০ নং ওয়ার্ডগুলি এবং রানিগঞ্জ ব্লকের আমড়াসোতা, এগারা, বল্লভপুর, জেমারি ও তিরাট গ্রাম পঞ্চায়েত নিয়ে আসানসোল দক্ষিণ বিধানসভা কেন্দ্র গঠিত। রানিগঞ্জ ব্লকের অবশিষ্ট গ্রাম পঞ্চায়েতগুলি, জামুরিয়া পুরসভা এলাকা ও জামুরিয়া ব্লক নিয়ে জামুরিয়া বিধানসভা কেন্দ্র গঠিত। রানিগঞ্জ পুরসভা এলাকা নিয়ে রানিগঞ্জ বিধানসভা কেন্দ্র গঠিত। কুলটি পুরসভা এলাকা নিয়ে কুলটি বিধানসভা কেন্দ্র গঠিত। বারাবনি ও সালানপুর ব্লকদুটি নিয়ে বারাবনি বিধানসভা কেন্দ্র গঠিত। ছয়টি বিধানসভা কেন্দ্রই আসানসোল লোকসভা কেন্দ্রের অন্তর্গত।


সূত্র :
http://www.wbgov.com/
http://www.mapsofindia.com/